গত কালের আলোচনা সভায় প্রসঙ্গ কবি মেলা শিরোনামে যে আলোচনার সুত্রপাত করেছিলাম সেটা ছিল আসলে ক্ষনেক চিন্তার ফসল। আগে পিছে অতটা সাত পাঁচ ভেবে বিষয়টির অবতারনা করিনি। কিন্তু কবিবন্ধু কবীর হুমায়ুনের প্রতিমন্তব্যে অবশ্যই চিন্তার খোরাক আছে। সে জন্যই সবার দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে বিষয়টিকে পুনরায় আজকের আলোচনা সভায় তুলে ধরছি। আসলে যে কোন কাজই শুরু হয় একটা চিন্তা থেকে, ছোট্র একটা স্বপ্ন থেকে। তেমনি আমিও আমার লালিত স্বপ্ন টাকে সবার উদ্দেশ্যে ছুঁড়ে দিয়েছি মাত্র। কে, কিভাবে গ্রহণ করবে ভাবি নাই। তবে আমার ধারণা ছিল যে বিষয়টা বাস্তবায়ন করা মুখের কথার মত অতটা সহজ নয়, এ জন্যই আমি বাংলা কবিতা ডট কম'র কথাটাই উল্লেখ করেছিলাম। কিন্তু কবিবন্ধু কবীর হুমায়ুনের কথা শুনে কাজটা অনেক কঠিন মনে হচ্ছে। কারণ এ রকম একটা বড় কাজ ব্যক্তি পর্যায়ে বাস্তবায়ন করা প্রায় অসম্ভব বলেই আমার কাছে মনে হয়। কেননা, এ রকম একটা কাজের জন্য আমার মতে জাতীয় স্মৃতি সৌধ চত্তর বা সে রকম কোন জায়গার দরকার, প্রয়োজন সরকারি অনুমোদন, পাশাপাশি নিরাপত্তা জনিত কারণে প্রশাসনিক সহযোগিতা, প্রয়োজন সকল কবির উপযোগি সৌচাগার সুবিধা, প্রয়োজন স্পন্সর প্রতিষ্ঠান এবং সর্বোপরি প্রয়োজন প্রচার মাধ্যমের সহযোগিতা। এত কিছু আয়োজনের পরও যদি সফলতা আসে তবেই কেবল হতে পারে একটা অনুকরণীয় দৃষ্টান্ত এবং আশা করা যায় পরবর্তী কালে এটা একটা নিয়মিত বিষয়েও পরিণত হতে পারে। এর মধ্যে আমি আমাকে নিয়ে কোন চিন্তা করিনি। শধু আমার স্বপ্নের কথাটা তুলে ধরেছি মাত্র। কবিরা তো স্বপ্নচারী হয় তাই না ?