ফুলের শ্বাস
   ----------------
                         --সন্দীপন    


ট্রাফিক সিগন্যালে থেমে থাকা গাড়িটার জানালায়
কোথা থেকে এসে দাঁড়ালো একটা কচি মুখ ।
কত আর বয়স হবে ? নয় কি দশ ।
নরম হাত ভরে ছিল টাটকা ফুলে ।
“ফুল নেবে বাবু ? দশ টাকা করে” ,
“নাও না বাবু নাও না । ভাল ফুল আছে”।
একে অফিসের তাড়া, তায় সিগন্যাল লাল চোখে তাকিয়ে ।
এর মাঝে কারও ফুল সাজাবার ইচ্ছে হতে পারে ?
আমারও হয়নি । তুলে দিয়েছিলাম জানালার কাঁচ ।
খানিকক্ষণ কাঁচের দেওয়ালে ধাক্কা মেরে ফিরে গিয়েছিল ছোট্ট হাতদুটো ।
তার সে ফিরে যাওয়ার দিকে আমি ফিরেও তাকাইনি ।
তাকাবোই বা কেন ? কেউ কি তাকায় ? তাকানোর কোন মানে হয় ?
আমার কাঁচ ঘেরা পৃথিবী বেশ চলছিল রাজপথ ধরে ।
হঠাৎ কি হল জানি না –
আমার পৃথিবী ভরে গেল এক গাড়ি গুমোট বাতাসে ।
জানালা খুলেও সে বাতাসকে গলাধাক্কা দিয়ে বের করতে পারি না ।
পারফিউমের গন্ধটা কখনও এত অসহ্য লাগে নি আগে ।
সেই মুহূর্তে নিজেকে গল্পের সেই স্বার্থপর দৈত্যটার মত মনে হল ।
আমি তখন পাগলের মত খুঁজছি ছোট্ট সেই হাতদুটো ।
একবার, অন্তত একবার বুক ভরে নিতে চাই টাটকা ফুলের শ্বাস ।।