বনসাই
---------------------------
                         --- সন্দীপন


আমার স্বপ্নের বনসাই কাঁচঘরে
আদরের উষ্ণতায় বন্দী ।
একমুঠো কানামাছি সুতোয় বেঁধেছি
বড় হবার ইচ্ছেচারা ।
ভালবাসার পরিশ্রমে –
আজ দেওয়ালে ঘাম জমে ।
পাতা ঝরে যায় –
হলুদ অতীত  বুকে নিয়ে ।
শুনেছি একদিন –
আকাশের রঙ ছিল নীল ।
শিকড় ছুঁয়ে যেত –
অতলের স্পর্শ ।
আজ ক্লোরোফিল পারে না ছুঁতে –
সেলোফেনে মোড়া আলো ।
প্রেতপুরীতে পোষ মেনেছে –
আজ নন্দিনী প্রাণ ।
কী হবে অযথা বিদ্রোহে ?
এই তো বেশ ভালো আছি ।।