যোগ্যতা আজ মাঠে মারা যায়
এ কোন গণতন্ত্র!
অগা জগা সব কাজ পেয়ে যায়
টাকাই চালক মন্ত্র।
যত থাক সব মেরিটোরিয়াস
আগাগোড়া ভাল ছাত্র,
ঘুষ না গছালে কাজের আসরে
ক'জন হয় সুপাত্র?
বড় বড় কথা আওড়ানো সোজা
জনতার দরবারে
ঘুষ পেতে বহূ রাঘব বোয়াল
এসে জোটে সাড়ে সাড়ে।
হাজার ফন্দী ফিকির মুঠোয়
রাখে পালাবার জন্য,
টাকা দিলে যত অচল ছিল তা
রাতারাতি হয় অন্য।
এমন অন্ধ খোঁড়া যদি পায়
দেশ চালানোর ভার
ভেবে দেখ ভাই, কে কাকে বলবে
দোষটা আসলে কার?
তবু মাঝে মাঝে কিছু উদ্ভট
লোক নামে রাস্তায়,
প্রতিবাদ হয় কাগজে টিভিতে,
অবশেষে খাস্তায়।


# আবৃতি আসছে শীঘ্র