চলার পথে,অনেক কিছুই চোখে পড়ে,
টুকিটাকি,আনাচ-কানাচ,ভাতের হাঁড়ি,বা-
তিল থেকে তাল,বেতাল হওয়া মারামারি।
চলার পথে,চোখ পিছলে,হোঁচোট খেয়ে দেখি,
অন্ধ বুড়ি,একটি থালা,খুচরো পয়সা-ছড়াছড়ি,
সব মিলিয়ে ভাত হবে তায়,হবেনা তরকারি।
চলার পথে,চোখ চলে যায়,রেলিং দেওয়া লেকে,
জোড়া শালিক,প্রেম পরিনয়,চোখের জল,ছাড়াছাড়ি,
বিরক্তিহীন গল্পগুজব,বড্ড নতুন জীবন তরি।
চলার পথে থমকে দাঁড়াই,শিশুর কাঁপা হাত,
বয়স দশ বা একটু বেশি,পেটের দায়ে ভিখারি,
একটা টাকা,চোখ এড়িয়ে,পালাই তাড়াতাড়ি।
চলার পথে,অনেক কিছুই ইচ্ছে করে,
কখনো তা পুর্ন হয়,কখনো নেই পয়সা-কড়ি,
আজকাল তাই,হিসেব করে,পকেট দেখে ইচ্ছে করি।
চলার পথে,এমনি ভাবেই,চলতে চলতে বয়স বাড়ে,
সঙ্গে বাড়ে অভিজ্ঞতা,দৃষ্টিকোনে ছবির সারি,
ছবি গুলো জমিয়ে রাখি,ওগুলোই যে পারের কড়ি।