বসন্তের আগুন রাঙা চাঁদ উঠেছে,
সজনে গাছে সরু সরু ফল ধরেছে।
দক্ষিনের বাতাস এসে ঢেউ তুলে যায় বুকে,বলে-
ক্ষমা করে দাও,পৃথিবীকে ক্ষমা করে দাও।
আচ্ছা,যে মেয়েটার দশ বছর কেটে গেছে
সমাজের অন্ধকারে,লোভের মনরঞ্জনে !
সে কি পারবে,সেই অগুন্তি অত্যাচার ভুলতে ?
যে মানুষটা সংসার পেতেছে ফুটপাথের ধুলোয়,
যার পুরো সংসার সারারাত ঐ চাঁদের তলায়
থাকে ! সে কি পারবে,পৃথিবীকে ক্ষমা করতে ?
যে মেয়েটা হঠাত্ স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন
হয়ে ধর্ষিতা রূপে সংবাদের পাতায় চলে আসে ?
সে কি পারবে,সেই মুহুর্তকে ক্ষমা করতে ?
উত্তর নেই,প্রশ্নেরা শুধু কাঁদে কবিতার অক্ষরে।
তাই আজ বসন্তে,- আগুন রাঙা চাঁদ উঠেছে,
সজনে গাছে সরু সরু ফল ধরেছে।
দক্ষিনের বাতাস এসে ঢেউ তুলে যায় বুকে,বলে-
ক্ষমা করে দাও,পৃথিবীকে ক্ষমা করে দাও।