মনের ভুলে,ছিন্নমুলে,আকাশকুসুম কল্পনা,
পিঠের নিচে ছেঁড়াকাঁথা,সাধটাও তার অল্পনা।
বিশ্বভ্রমন,দুঃখমোচোন,কল্পলোকের সাতকাহন,
সকাল-সন্ধ্যা,দুপুর-রাত্রি,চলছে হৃদয় দহন।
স্বপ্নে দেখা পানাপুকুর,তার সবুজ ঘেরা পাড়,
ক্লান্ত পথের পথিক-মনে,শ্রান্ত দিঘির ধার।
বাসের ভিড়ে গলার কাছে আটকে থাকে কান্না,
মনটা ভাবে,ছেড়েই যাবে,মিথ্যে এ ঘর-কন্না।
শুধু পাড়ির পথে হাজার বাধা,ছকে বাধা মন,
গুনতে গুনতে ভুলেই গেছে,উড়ে যাবার স্বপন।
তাই ছিন্নমুলে,ছন্নছাড়া,মাঝেই ঝুলে থাকে,
শুধু দিনফুরানো পথের ধারে,সন্ধ্যাতারা ডাকে।