কে বলেছে কবি মানে খোঁচা-খোঁচা দাড়ি,
ঢিলে পাজামা পরা,আধমরা নরম মানুষ ?
কবিও পেটের দায়ে প্যান্ট-শার্টে অফিস করে,
বাসের ভিড়ে কবিতার গলা টিপে মারে।
শুধু একলা-ক্ষনে যখন মরে যাওয়া কবিতায়
ভরে ওঠে চারিপাশ,-
তখন খাতা খুলে সাজায় কবিতার লাশ।
সবার থাকে না অলশ সময়,কবি এমনও হয়।
কে বলেছে কবি মানে কাঁধে ঝোলা ব্যাগ,
নন্দন চত্তরে বসা আঁতেল মার্কা উদাস প্রানী ?
কবিও পেটের দায়ে জামার হাতা গুটায়,মোট বয়,
হাতুড়ির আঘাতে কবিতার মাথা ফাটায়।
শুধু একলা-ক্ষন গুলো যখন মাথা ফাটা কবিতার
রক্তে ভিজে ওঠে,-
তখন হলদে খাতার মাঝে কবিতার ফুল ফোটে।
সবার থাকে না অলশ সময়,কবি এমনও হয়।