ইট আর পাথরের ভিড়ে,শহরের কিনারে,
ধর্মতলায়,ধর্ম ভুলে যাওয়া শহিদ মিনারে,
অথবা শান বাঁধানো লেকের পাড়ে,
কয়েকটা পাখি কেন ফিরে আসে বারে-বারে ?


মন কেমন করা দৃশ্যপট চোখের পর্দায়,
এখনও বরষা-দিনে কালো মেঘ গর্জায়,
ঘরের পিছনে কলাগাছ বৃষ্টিতে সাড়া দেয়,
দৃশ্যগুলো কেন ফিরে আসে ?মনকে নাড়া দেয় ?


৪৭ নং বাসের অন্ধ ভিখারির বেশে,
খুশির শরত আসে বর্ষার শেষে,
নবজাতক আসে,ফুটপাথে আকাশের ছাদের নিচে,
জানিনা দৃশ্যগুলো ঘুরেফিরে কেন ফিরে আসে ?


ফিরে আসে রোজ রাতে মজুরের নেশা,
ফিরে আসে,কষ্ট দেয়,বেশ্যাদের পেশা,
ফিরে আসবেই জীবন শেষে মাটিতে মেশা,
তবু বারে-বারে জানিনা,কেন এই ফিরে আসা।