শিতের শেষে,পাতাঝরা বসন্তের ঘুম কাটিয়ে,
গ্রীষ্মের দাবদাহে,শরিরে আজ বড় জ্বালা।
পথে ঘাটে ঘর্মাক্ত শরিরে তপ্ত মাথার মানুষ,
বাসের ভিড়ে বড় তাড়াতাড়ি ঝগড়া লাগে।
তবু ,কৃষ্ণচুড়ার চুড়ায় যখন চিকচিকে আলো,
পড়ন্ত বেলায় যখন দক্ষিনা বাতাস লাগে ভালো,
তখন বুঝি,জীবনের ভালোবাসা এতটুকু কমেনি,
এভাবেই বেঁচে আছি,পথচলা আজো থামেনি।
পিচগলা রাস্তায়,দুর থেকে মরিচিকা জ্বলে,তবু
ট্রেনের হকার-ভাই এর হাতে আমপোড়া সরবত,
জানি,এ.সি. দেওয়ালের বাইরে ক-ফোটা ঘাম
ঝরে গেল,সে হিসাব কেউ রাখে না।
তবু,অনেকদিন পর তৃষ্ণার্ত শুকনো গলায়,
জলের স্বাদ,যখন নতুন করে ভালো লেগে যায়,
তখন বুঝি,জীবনের ভালোবাসা এতটুকু কমেনি,
এভাবেই বেঁচে আছি,পথচলা আজো থামেনি।