একটাই পথ,কাঁটায় কাঁটায় ভরা,
প্রতি পদক্ষেপে হায়না-রা পচা মাংসের
স্বাদ পেতে চায়। আর,আমার টাটকা শরীরে
দাঁত বসিয়ে ঘেন্না পায়...উফ্ ! বিভীষিখা ময়।
চারিত্রিক অভিধানে কোনোদিন ছিলনা বেইমানি,
জেনেশুনে কারো কোনো ক্ষতিও করিনি,
তবু শত শত হায়নার থাবা,কদাকার হাঁসি,
পৃথিবীর মাঝখানে বাস করে নরকের খাসি,
তাই আজ বিরক্ত মন নিয়েছে শপথ,
রাস্তা আগলে যত আছে দাঁড়াক শ্বাপদ,
যদি গায়ে আজ একচুল আঁচড়ও লেগেছে--
দেখবে আমার হাতে তাদেরও মুন্ডু ঝুলেছে ।।