রাতপাখির ডাকে আর ঘুম ভাঙেনা,
স্বপ্ন এখন বড়ই চটচটে,
দু-চোখের পাতায় আঠালো স্বপ্নেরা-
নিদ্রাকে চির-নিদ্রা করার স্বপ্ন দেখে।
পাশের বালিশে তখন তোর চোখে সমুদ্র,
সৈকতের সূর্যোদয়ে বালুকনা চিকচিকে,
ভোরের আলোয় আঁধার হচ্ছে ফিকে।
অথবা,কোনো সম্ভ্রান্ত স্বর্নকারের শিল্পের
ছোঁয়ায়,স্বপ্নে দেখা সাতনরি হার,
আমার স্বপ্নে পৃথিবীটা,জ্বলেপুড়ে ছারখার।
জ্যোত্স্না রাতটা তাই,এখন ঘুমিয়েই কাটাই,
শুধু চটচটে স্বপ্নেরা ঘুমিয়েও জেগে থাকে,
বন্ধ চোখেও আমাকে জাগিয়ে রাখে,
নিদ্রাকে চির-নিদ্রা করার স্বপ্ন দেখে।