জীবন কাকে বলে ?
মরণের আগে পর্যন্ত সমস্থ কাল যাপনই যদি
জীবন হয়,তবে মরণ কি শুধুই ক্ষন,পলকের নিরবতা ?
তার ঠিক আগে পর্যন্ত পুরোটা সময় ধরে-
সত্যিই কি জীবন বয়ে চলে ?
ডানা কাটা পাখিও তো দিব্যি বেঁচে থাকে,
মানুষের শেখানো বুলি দিব্যি আওড়ায়,খাঁচার ফাঁকে।
এভাবে অনেকেই বেঁচে থাকে জীবন কে ভুলে,
তাদের বেঁচে থাকাটাকেও কি জীবন বলে ?
তবে,যে কোকিল টার ডাক,বসন্ত নিয়ে আসে,
যে পাখিটা আকাশের বুকে ডানা মেলে হাঁসে,
তাদের বেঁচে থাকাটাকে কি বলে ?
বুঝিনা,জীবন কাকে বলে ?