সূর্য অস্ত গিয়াছে তবু,
অস্তরাগ লাগিয়া আছে আকাশের গায়।
বাসি ফুল ঝরিয়া গিয়াছে,
শুধু সৌরভ ভাসিয়া আছে বাতাসেতে হায়।
মাঝিরা নৌকো বেয়ে চলিয়া গিয়াছে পাড়ে,
জলেতে ঢেউ জাগিয়া আছে তবু দাঁড়ের ছোঁয়ায়।
আকাশের আকাশি রঙ আঁধারে হারাইলো,
তবু তারাদের মন ভাসে আকাশি মায়ায়।
তেমনি প্রেমিক মন, প্রেমিকা বিহনে,
ভগ্ন হৃদয় মাঝে, ঝড় আসি ঢেউ তুলিয়া যায়।
বুঝিতে নারীর মন,বৃথাই কঠিন পন,
কে আছে প্রেমিক-বীর বুঝিবে নারীর হৃদয় ?
অসিম শক্তিধারী সে যে কালবৈশাখি সম,
অশনি নিভিয়া যায় সবল হাওয়ায়।
সব ঝড় জানি আবার থামিয়া যাবে,
উচছল নদির জল থমকিয়া যাইবে স্নিগ্ধতায়।
তবু সে জলে কভু তৃষ্ণা কি মিটিবে ?
বৃথা প্রশ্নবানে শুধু পুড়িয়া যাইবে হৃদয়।