প্রিয়তমা,পারলে ক্ষমা কোরো অথবা ঘৃনা,
শুধু দয়া করে ভালোবেসো না।
এ হৃদয় পাল্টাতে গিয়ে,শুধু-শুধু ব্যথার আলিঙ্গন,
মুক্ত বাতাস ছেড়ে,হিয়ার বাঁধনে বদ্ধ বিচরণ,
সে বোধহয় - আমার জন্য নয়,এ হৃদয়-
মালার বদলে কাঁটা আর প্রেমের বদলে ঘৃনা-ই চায়।
তাই প্রিয়তমা,পারলে ক্ষমা কোরো অথবা ঘৃনা,
শুধু দয়া করে ভালোবেসো না।
এ মনের কোনে,মুখচোরা কাল-নাগিনির ফনা,
তুচ্ছ মনের তুচ্ছতায় জমে আছে সপ্নিল বালুকনা,
তাই বোধহয় - সম্পর্কও বালির বাঁধের মত ভাঙে,
প্রেমের মরুভুমি ভিজে যায় ঘৃনা ভরা ঘামে।
তাই প্রিয়তমা,পারলে ক্ষমা কোরো অথবা ঘৃনা,
শুধু দয়া করে ভালোবেসো না।