প্রতিটি বহুতলের ভিতের নিচে,যাদের কান্না জমা আছে,
প্রতিটি যন্ত্রের উতপাদনে,যাদের ঘাম লেগে আছে,
এ.সি.-র ঠান্ডাতে,যাদের শরিরের উত্তাপ লেগে আছে,
ফাইভ-স্টারের জীভে জল আনা স্বাদে,যাদের রক্ত পুড়ে গেছে,
তাদের জন্য সত্যিই কি কোনো দিবস আছে ?
যাদের কাঁধে চেপে,বেঁচে আছে অলস মালিকের জান,
যাদের শ্রম পন্য করে,বুদ্ধিজীবিদের ভাগ্যে সাহিত্য সম্মান,
অহেতুক তাদের উপলক্ষ করে,সরকারি ছুটিতে কারো দিন উল্লাশে,
ওদিকে একদিনের মজুরি কমে গেল,দিনমজুরের প্রানে ব্যাথা বাঁচে,
তাদের জন্য সত্যিই কি কোনো দিবস আছে ?
মে দিবসের ডাকে তাই,উড়ছে মজুরের চিতার ছাই,
লুটছে যারা বাঁচবে তারাই,মরবে বৃথাই বাকি সবাই।