কোটি টাকার পাহাড়ের উপর দাঁড়িয়ে,
লক্ষ বার ডাকলেও- নদীর পাড়ের
সেই চাঁদ ওঠা সন্ধ্যাটা আর ফিরবে না।
সেই যে গুমোর নদীর জ্যোত্স্না ভেজা পাড়!
কিছু টাকার বিনিময়ে-বড়োজোর...
আরেকটা পুর্ণিমার সন্ধ্যায়,সেখানে যাওয়া
যেতে পারে। আধ-বোতোল রামের জায়গায়-
হয়ত এক বোতোল স্কচ-ও পাওয়া যাবে,কিন্তু
নদী কি আর সেদিনের মত গাইবে ?
হাওয়া কি আর সেদিনের তালে বইবে ?
হৃদয় কি আর সেদিনের মত নাচবে ?
নাঃ,বানভাসির মুক্ত বন্যায়।
হৃদয়ের মুক্তি কেবল মুক্ত আঙিনায়।
কখনও ফিরে আসেনা,হারানো সময়,
প্রানহীন অর্থহীন,অর্থের বিনিময়।
তাই,বিলাসিতা আর মুক্তি কখনই এক নয়।