বিলাসিতার বদলে একটু অবসর চেয়েছিলাম,
সময়ের দুরন্ত গতির থেকে একটু দুরে --
যেখানে বাতাসের কোলে মেঘগুলো সন্তান-স্নেহে
খেলা করে,সেখানেই একচিলতে স্থান চেয়েছিলাম,
পরিবর্তে শুধু ব্যাঙ্গ,বিদ্রুপের কটাক্ষ,
আর স্রোতমুখি হাওয়ায় থমকে গেলাম।
আমি শুধু,আরো কিছু কবিতা লিখতে চেয়েছিলাম।
সুর হারানো স্তব্ধ গানের কলি,
রঙ-বিহীন ছন্দ কথার হোলি,
চেতনার সাতকাহন,অথবা স্বপ্নদহন,
সভ্যতার অধঃপতন,ক্ষুধার্তের অকালমরণ,
সবকিছু-কে ধরে রাখতে চেয়েছিলাম।
আমি শুধু,আরো কিছু কবিতা লিখতে চেয়েছিলাম।
অথচ সময়ের স্রোতে,কালিতে মিশল কলঙ্ক,
জং-ধরা ভাবনায়,মরিচার বাদামি মরিচিকা,
ব্যাভিচারি অভিসারে নিশব্দ হায়নার ছায়া,
তাই সাদা পাতা গুলো আজ,রয়ে যায় ফাঁকা।
একঘেঁয়ে কাড়াকাড়ি ভুলে,একটু অন্য জীবন চেয়েছিলাম।
আমি শুধু,আরো কিছু কবিতা লিখতে চেয়েছিলাম।