আবার কয়েক বছর পিছিয়ে এসে-
বিপরিত-মুখী স্রোতে ভেসে,কিছুটা আবাধ্য সময়কে,
আর কি জীবন থেকে বাদ দেওয়া যায়না ?
গিটারের ছেঁড়া তার,কি আবার জোড়া যায়না ?
আবার নতুন সুরে,পুরানো শব্দ বসিয়ে,
রঙচটা সম্পর্কের মরিচা গুলো ছাড়িয়ে,
আবার কি নতুন ভাবে শুরু করা যায়না ?
গিটারের ছেঁড়া তার,কি আবার জোড়া যায়না ?
বয়সের নামতার ঘর,নাহয় চলবে নিজের ধারাপাতে,
এক-দুই-তিন করে বেড়েই যাবে জানি ফেরেনা পশ্চাতে,
তবু পাকধরা চুল নিয়েও,সময়টাকে ফেরানো-তো যায়,
বয়সের গোধুলিতে সময়ের কস্তুরি আবেশ মাখানো যায়।
তবু কেন কেউ, অহংকারের পাঁচিলটা পার হয়না ?
গিটারের ছেঁড়া তার,কি আবার জোড়া যায়না ?