সব ভুলে মেতে যাওয়া কোলাহল ছুতো,
রাত্তিরে আয়নাটা মুখে মারে জুতো,
তবু রঙ মেখে,সং সেজে,ডিস্কোতে ড্যান্স,
বেয়াদপি,বাহাদুরি,ক্রেডিট,ফাইন্যান্স।
এ-যে সভ্যতা সভ্যতা সভ্যতা............
রংচং-এ গাড়ি থেকে নেমে যায় পরি,
বুক থেকে শাড়ি খসে,কে-ধরি কে-ধরি,
ফুরাবে জবানি আর দুদিনের জারিজুরি,
পুড়ে যাবে পরি আর হরি বল হরি।
এ-যে সভ্যতা সভ্যতা সভ্যতা............
বস ঢোকে অফিসেতে,দারোয়ান সাবধান,
সেলুট মিস হলে যেতে পারে গর্দান,
বসের সঙ্গে ঢোকে সরু-কোমোরের পি.এ.
চাকরিটা টিকে আছে ডায়েটিং দিয়ে।
এ-যে সভ্যতা সভ্যতা সভ্যতা............