আমাকে আবার জ্যান্ত দেখে,পথ বলল-
"কেমন আছিস ভাই ? চল একসাথে হেঁটে যাই।"
অথচ একদিন মৃতপ্রায় আমাকে,পথ বলেছিল-
"এখানে কি চাই ? তোর কি মরার জায়গা নাই ?"
আমাকে আবার জ্যান্ত দেখে,রাত্রি বলল-
"ঐ দেখ - তোর স্বপ্নের তারায় ভরা আকাশ।"
অথচ একদিন মৃতপ্রায় আমাকে,রাত্রি বলেছিল-
"যা ভাগ এখান থেকে,শালা জলজ্যান্ত লাশ।"
আজ আমার জন্য কাশ ফুলের দোলা,
ছোট্ট শিশুর মায়ের কোলে খেলা।
আমার জন্য ভ্যাবসা গরমে,গাছের পাতা নড়ে,
বসন্তের স্তব্ধ দুপুরে,কোকিলের গলা চড়ে।
শুধু একদিন মৃতপ্রায় আমাকে দেখে,মৃত্যু বলেছিল-
"আয় ভাই,একটা নীল আলিঙ্গনে জড়াই।"
অথচ,আজ আমাকে আবার জ্যান্ত দেখে,মৃত্যু বলল-
"শালা বেঁচে গেলি,তোর কথার দাম নাই।"