একটু একটু করে পুড়ে যায়,
মোমের আলো নিভে যায়,
শেষের কয়েক ফোটা থেকে যায় ছড়িয়ে ছিটিয়ে।
এমনি এ আঁধার রাতি,ফুরায় মোমের বাতি,
শুধু আলোর তৃষায়।
দিবসের প্রথম আলোতে,জানি বাড়াবে
মনের জমাট অন্ধকার,
গলে যাওয়া মোমের মত,জমাট হৃদয়ক্ষত,
বাড়াবে জমাট হৃদয়-ভার।
তবুও রোজ একটু একটু করে পুড়ে যায়,
মোমের আলো নিভে যায়,শুধু-
শেষের কয়েক ফোটা থেকে যায় ছড়িয়ে ছিটিয়ে।
নিভে যাওয়া আগুনের নিচে,
পড়ে থাকে একরাশ নির্বাক অশনি-সংকেত।