"রেলগাড়ির কামরায় হঠাৎ দেখা,
ভাবি নি সম্ভব হবে কোনোদিন।"


-আচ্ছা মীরা, ধরো হঠাৎ যদি এক দশক পরে রেলগাড়ির কামরায় দেখা হয়?


-তো কি?


-না, ভাবছিলাম, ব্যপারটা কি রকম হবে? কীভাবে react করব আমারা!


-কি আর হবে, তুমি তোমার মোবাইলে মুখ গুঁজে বসে থাকবে আর আমি আমার হেড ফোনে, that's what we do.


-খবরের কাগজ ফেলে‌ রেখে ঐ ছোট্ট conversation টা হবে না বলছ?


-don't think so


-"আমাদের গেছে যে দিন একেবারেই কি গেছে, কিছুই কি নেই বাকি?"


-সত্যিই কি আমাদের কিছু আছে অঞ্জন? না, সত্যিই কি কিছু বলার থাকবে সেদিন?


- আহ! So unromantic!


-I'm practical Anjan!


-"আজ পরেছে কালো রেশমের কাপড়, আঁচল তুলেছে মাথায়, দোলনচাঁপার মতো চিকনগৌর মুখখানি ঘিরে।"


-ছাড়ো আমার আঁচলটা অঞ্জন, এসব রাবীন্দ্রিক ন্যাকামি দিয়ে সংসার চলবে না।


-আচ্ছা, কি চাইছটা কি তুমি?


-তুমি তো জান সবই। বেশি কিছু তো না, just a little security।


-এসব প্রশ্ন আসছে কেন? আমি তোমাকে ভালবাসি, isn't it enough? We love each other.


-চল তাহলে বিয়েটা করে নি'ই। সমস্যাটা কোথায়? বাবা তো শ্রাবনেই রাজি আছেন!


-উফ! এই এক topic ছাড়া আর কোনো কথা নেই তোমার?


-না, নেই অঞ্জন, আমার আর কোনো কথা নেই। দাদার হবু শ্বশুরমশাই তাড়া দিচ্ছেন, আমার পরে আরো এক বোন আছে, তুমি সব জেনে না জানার ভান করছ কেন?


-now you are spoiling the mood. খানিকক্ষণ চুপ করে বস, আমি দুচোখ ভরে দেখি তোমাকে।


-তুমি বিয়ে করবে না তাহলে? এটাই তোমার শেষ কথা তো?


-এই মুহূর্তে আমার পক্ষে possible নয় মীরা। এক বেকার স্বামীর পাশে তোমার মত এত সুন্দরী বউ মানায় না।


-আমার বাবা আর অপেক্ষা করবেন না। শ্রাবনে ই deadline.


-হুম।


-ওঠো অঞ্জন, এই পার্কে বসে কোলে মাথা রেখে রবীন্দ্রনাথ আওড়ালে আমাদের দিন চলবে না।


-uff!! you are too much Mira!


-অঞ্জন, "কিছু মনে কোরো না, সময় কোথা সময় নষ্ট করবার। আমাকে নামতে হবে পরের স্টেশনেই; দূরে যাবে তুমি, দেখা হবে না আর কোনোদিনই।"


-চলে যাচ্ছো মীরা বসুমৈত্র?


-উপায় কি অঞ্জন?


-আমি তোমাকে ভালোবাসি মীরা, শুধুমাত্র তোমাকেই। হাজার বছর ধরে শুধু তোমাকেই ভালবেসেছি মীরা।


-আর কাব্য নয় please। আমার জন্য situation টা আর কঠিন করে দিও না।


-ডাক্তার বরের সাথে সুখে থাকবে তো? ও'কি কাঁদছো কেন?


-অঞ্জন! "রাতের সব তারাই আছে দিনের আলোর গভীরে।" ভালো থেকো অঞ্জন রায়মল্লিক।


-ছাড়ো মীরা, এ আলিঙ্গন আর তোমাকে শোভা পায় না। "থাক্‌, এখন যাও ও দিকে।"


"সবাই নেমে গেল পরের স্টেশনে; আমি চললেম একা।"
এটাই সত্য আমাদেরকে একাই চলতে হয়।