আমি নারী !
সব করতে পারি,
যদি ছুঁইয়ে দেই একবার
ঐ নীল আকাশ
তবে, আইলা- ক্যাটরিনার মতো
প্রল্য়ংকর ঝড় উঠব্‌,জেনো।


তুমি কী পারো, বলো?
শুধু পারো, ধর্মের দোহাই দিয়ে
আমাকে কলংকিনী বলতে..
কিন্তু, একবারও কি ভেবে দেখেছ
কলংকিনী করলো কারা আমায়?


আজ যাকে কলংকিনী, অপবিত্র
বলতে দ্বিধা করনা,
সেই অপবিত্র জঠরেই
তোমার মতন পুরুষের জন্ম ,
অশ্লীল অসভ্যতায় ফের আমারই জঠরে
চেপে ধরো অহংকরী নির্লজ্জ সভ্যতা ।