আমার ইচ্ছে হয় পাখি হয়ে খোলা আকাশের নীচে একপ্রান্ত থেকে আর একপ্রান্তে উড়ে বেড়াই।


ইচ্ছে হয় প্রজাপতির মতো রঙ্গিন ডানা মেলে ফুলে ফুলে মধু খেয়ে বেড়াই।


ইচ্ছে হয় সিংহের মতো কেশর নাড়িয়ে বনে-জঙ্গলে বীরত্ব দেখিয়ে বেড়াই।


আবার ইচ্ছে হয় মাছেদের মতো মনের আনন্দে জলে সাঁতার কেটে  বেড়াই।


ইচ্ছে হয় বাদল দিনে ময়ুরের মতো পেখম মেলে নেচে বেড়াই।


ইচ্ছে হয় সুর্যের মতো বীর বিক্রমে নিজের তেজ দেখিয়ে বেড়াই।


আবার ইচ্ছে হয় পাহার- পর্বতের মতোকঠোর হয়ে সবাইকে শাসন করে যাই।


ইচ্ছে হয় নদীর মতো আপন বেগে একস্থান থেকে অন্যস্থানে বয়ে যাই।


শুধু ইচ্ছে নেই মানুষ হওয়ার, কারণ মানুষের মধ্যে আছে হিংসা,হানাহানী  আর অশান্তির ভান্ডার।


আর আছে স্বার্থপরতা, বেইজ্জত ও বেইমানীর উপহার।