তুমি বল আমি পাগল! চোখ মেলে দেখো সবাই পাগল!  
অর্থ পাগল, কাজে পাগল, নিদেনপক্ষে কথায় পাগল ।
নিজের কাজে বন্দি হয়ে সংসারেতে পাগলপারা
তোমার জালে বন্দি হয়ে, নই কি আমি দিশেহারা ?


ইচ্ছে করে ভেঙ্গে ফেলি সংঙ্কারের সব দেয়ালগুলো,
ছুটবো শুধু তোমায় নিয়েই মরুপ্রান্তে উড়িয়ে ধুলো।
তুমি চড়বে আমার পিঠে, উঠব আমি পাহার চূড়ায়!
ঝাঁপ দিতে পারি নদীর বুকে, রাখ যদি হাত আমার মুঠোয়!


কাজের শেষে চিন্তাগুলো, কথার ফাঁকে এলোমেলো,  
ভালবাসার ভালোকথা, কথার প্যাঁচে জড়িয়ে গেলো।
ভেজা দৃষ্টি বাঁকা চোখে দেখছ কেন অমন ভাবে?
তুমিও পাগল তাইতো তুমি আছো অমন বাঁকা ঠোটে ।


সাঝবেলাতে ছুটির দিনে একা থাকি বারান্দাতে
অনেক ফুলের সাথে ছাদে, ভোরের হাওয়ায় মন ভোলাতে।
পাগল কিনা, তাইত তুমি মনের মাঝে জড়িয়ে যাও,  
তুমিও কি এমনি ভাবেই’ কাজের মাঝেও জড়িয়ে নাও?  
*******************