চলার পথে হঠাৎ কখনও তোমার সাথে দেখা হলে-
কোন চৌরাস্তার মোরে, ফুটপাথে, এসপ্ল্যানেডে কিম্বা
ধর, সেই নদীর বাঁকের ছাতিমতলায়,
যেখানেতে রাস্তাটা দুভাগ হল-
একটা গেল অস্তমিত সূর্যের দিকে-  
আরেকটি চলল সবুজের বুক চিরে তোমায় নিয়ে!
সেখানে ছাতিমের পাশে কৃষ্ণচূড়া..., আজও আছে,
আজও লাল হয় সময় এলে।
সবুজ পথে হয়ত তুমি আজও......!  
আয়নায় দেখে ভাবি, এত বছর পরে, চিনবে কি আমায়?
অনেক কথা বলেও কত কথা বাকি রয়ে যায় !  
তুমিও কি সেই আগের মতই আছো ?
এলচুলে মোহময়ি, চকিত চাহনি, গোলাপি অধরা, ইষৎ শ্যামাঙ্গী !
আমায় দেখে চমকে যাবে ?
অনেক বছর ধরে কি বরফ গলা স্রোতে সাগর হয় ?  
তোমায় দেখে যদি কথা হারিয়ে যায় ?  
এখনও সেই মাঠ... সবুজ আছে।
এখনও চড়াইগুলো......... ঝগড়া করে!
রমজান আলীর চায়ের দোকান আর নেই......।  
বকুল গাছটা মনে পরে...,
তুমি কি এখনো বিনুনি কর, ....?
শাড়ীর রঙ্গের টিপ তোমার পছন্দ ছিল,......।  
অনেক বছর পিরামিডের তলায় মমি কি একই থাকে ?
তোমার পায়ের শব্দে বেড়ে উঠত স্পন্দন
দৃষ্টি আটকে যেত চলমান ছন্দে, প্রাণ ভরে নিতাম তোমার সুবাস।
তুমিও কি আমারি মত ভাব আমায় ?  
দেখা হলে, কে প্রথম বলবে,
তুমি ভাল আছোতো, একান্তে, নিজের সীমানায় ?