১০ই আশ্বিন,
দূরে কাশফুলের দোলায় প্রকৃতি হয়েছে অহংকারী
রাস্তায় চা-স্টলে গরম চা মুখে নিতে,খবর এলো চলে-
    যাচ্ছ তুমি।
কোন একদিন তুমি ভার নিয়ে আমাকে-
স্বচ্ছন্দে বুঝিয়েছ জীবনের জটিল গনিত।


সস্তা অছিলায় দূরে রেখে আমায়
২০শে অগ্রায়ণ,
সাঁতপাকের চক্রে আবদ্বো হচ্ছো দর্পণ হাতে লয়ে।
তোমার প্রেরনায় শিখেছি উচিতানুচি়ত,
তোমাকে ভরসা করে অতিক্রম করেছি-
জীবনের কতো দুঃসময়,ডিঙ্গিয়েছি কতো চলার পথ।


হয়তো,
২৪শে অগ্রায়ণ
নতূন পথিক তোমার দেহে নিয়ে আসবে
নতূন করে চাঁদের আলো আর
সেগুন খাটে এসে ভীড়বে ক্লান্তিময় সোহাগতরী।
কিন্তু তোমায় লুন্ঠিত হওয়ার কথা ছিল
আমার হাতে।
দিয়েছিলে অকৃত্তিম ভাবে লুন্ঠনের সুযোগ,
কেবল আমার হৃদয়ে বিশ্বাস এনে দিতে।
পবিত্রতা এনে দিয়েছি রাজপুতদের মতো।
আবার কখনও তোমার প্রেমকে পূজো করেছি রাজপুরোহিতদের মতো,
এখন মনে হচ্ছে তোমাকে ভুল ব্যাখ্যা করেছি।
সরকারী বেকার ছিলাম বলে মিথ্যে স্বপ্ন দেখিয়েছিলে
তাইতো তোমাকে বলা যায় একটি ঝকঝকে তরবারি
আর হাজার বছরের পুরানো সুরার তলের অংশটুকু।
এখন মনে হচ্ছে তোমাকে ভুল ব্যাখ্যা করেছি।