বাঘ মামা আর ভাগ্নে শেয়াল,
থাকে গিরিকন্দরে ;
রাত দুপুরে বল লো মামা,
"পাই মানুষের গন্ধ রে ।
শেয়াল বলে,মামা তোমার,
খারাপ হয়েছে মাথা;
মধ্যরাতে এমন করে,
বকে কি কেউ যা তা !
আছে কার এমন সাহস,
আসবে গুহার অন্দরে ?
বাঘ  বলে,ভাগ্নে আমার,
মনে ভীষণ ধন্দ যে,
ঢুকছে নাকে,গভীর রাতে,
তাজা মানুষের গন্ধ যে ।
ভালোই লাগে,মানুষ গন্ধ,
আহা! গন্ধের কী বাহার !
গন্ধ দিয়েই সারবো আমি,
মধ্য রাতের আহার ।
মানুষ না পাই,গন্ধেই তার,
ভোজ হবে না মন্দ রে !
      --০--