না জানিয়ে হঠাৎ করে,হৃদয় কাঁপে যদি;
হঠাৎ যদি ফুঁসে ওঠে,ভালো মানুষ নদী।
হঠাৎ যদি ধমকে ওঠে,সরলসিধে বায়ু,-
বিদ্রোহ করেই ওঠে,উত্তেজনায় শান্ত স্নায়ু ।
হৃদয়ের গভীরে যদি রাগিনী বেজেই যায়,-
বাজতে থাকুক সেই রাগিনী,গভীর ব্যঞ্জনায়;
এই নদীতে অসময়ে ঢেউ ওঠে তো  উঠুক;
বসন্ত ঠিক এসে যায়,ফুল ফুটুক না ফুটুক।
হঠাৎ করে বুকের ভিতর, ওঠে বিরাট ঝড়;
সেই ঝড়ে উড়ে উড়ুক, বুকের বাতিঘর ।
                   --০--