বন্ধু, তুই,  দাঁড়ালে আমার  পাশে,
সাহসী হাতটি  ,রাখলে  আমার   হাতে ;
গড়ে দিতে পারি,একটা নতুন পৃথিবী;
হাত লাগাই যদি ,দুজনায় এক সাথে ।
বন্ধু! আমি দেখেছি যে  তোর  চোখে,
জমে থাকা মেঘে,চমকানো বিদ্যুৎ ;
দেখেছি সেদিন  দীপ্ত তড়িদালোকে ,
তোর মনেতে সাহস  তেজ এক অদ্ভুত!
বন্ধু আমি তোর পাশটিতে ঠিক আছি ,
তোর পাশটিতে থাকবো চিরটা কাল;
এই সংসারে থেকে, যে কটা দিন বাঁচি,
দূর করে দেব, মনে জমে থাকা জঞ্জাল।
              --০--