দিব্য ঘুমে সারা রাত, জাগে স্বপ্ন-সুখ ;
জেগে থাকে দিব্য ঘুমে নীল অন্ধকার।
অন্ধকার একা নয়,জাগে দিব্য আলো;
জেগে থাকে আবছায়া আলো-ছায়া মুখ।
,
আলোময় নক্ষত্রের দল জেগে থাকে,-
দিব্যগন্ধে গন্ধরাজ সারা রাত জাগে ;
দিব্য গন্ধে  জেগে থাকে সুরভিত মন,-
সেই গন্ধ  সারা রাত জাগায় তোমাকে।


দিব্যঘুমে সারারাত জেগে থাকো তুমি;
হিজলের বনে সারা রাত জাগে পাখি।
দিব্য ঘুমে স্বপ্ন জাগে দু"জনার মনে;-
দিব্য ঘুমে সারা রাত জাগে বনভূমি।


নীল চাঁদ জেগে থাকে স্বপ্নময় রাতে;
নীল- নীল আলো মেখে জাগে চরাচর।
কিছু আলো জেগে থাকে, দু"জনার মনে;
কিছু আলো লেগে থাকে, দু"জনার হাতে।
               --০--