আমার সমস্ত এই সুখ জুড়ে তুমি আছো;
তুমি আছো এই সুখের এক দুরন্ত সকালে।
দিব্যি তুমি আছোএই সুখে, সুখী নারী হয়ে ;
এই সুখ,এই ভালোবাসা,এই নদী-কাশবন,-
নদীর দুইটি তীরভূমি,সাদা মেঘ,নীল আকাশ,
মহাসুখীএই সব সুখ, সাজানো ছবির মতোই।
কোথাও এক বিন্দু জল নেই,এই সুখের চোখে,-
কোথাও তিলমাত্র দুঃখ বোধ নেই, সুখের ভিতরে।
তবু এই সুখী সুখ,সারারাত ঘুমোতে পারে না।
এই সুখ সারারাত ঘুমহীন চোখে  রাত জাগে;
আমার সমস্ত সুখের এখন, ভীষণ জটিল অসুখ!
            --০--