এই বাড়িতে অনেক গুলি ঘর!
খাট  রয়েছে  প্রতি শোবার ঘরে;
খাটে পাতা দামী তোষক-চাদর,
ঘুমোয় খাটে সবাই আরাম করে।
ঘুমোয় লেপের তলায় শীতের রাতে;
বাতিল লোক পাতে মাদুর- কাঁথা!
সারারাত্রি কাঁথা গায়ে বিছানাতে,
ঘুমিয়ে থাকে বাতিল অন্নদাতা।
হিম মেঝেতে পাতা ছেঁড়া মাদুর;
শীত যায় কী কারো ছেঁড়া কাঁথায়?
কষ্ট বোঝে,নাতনি  শুধু   দাদুর;
লেপ দিয়েছে ঢেকে দাদুর গায়।
বাড়িটিতে লেপ-তোষক-বালিশ;
বাতিল লোকের কথাটি কে আর
ভাবে? নেই তাঁর কোন-ই নালিশ;
কথা ভাবার সময়  আছে  কার?
বাড়ির মাথা,আজ বাতিল লোক!
কী এসে যায়,থাকা বা না থাকায়!
পা  ভেঙেছে ,গিয়েছে  আজ চোখ;
বাতিলের দিকে, কে আজ তাকায়?
               --০--