কবিতা! তোমাকে সহজে দেব না ছুটি;
কবিতা ও আমি বাঁধবো দুজনে জুটি।
কবিতার  সাথে  সারাদিন  খুনসুটি;
কবিতা তো এতো সহজে পাবে না ছুটি!
কবিতাও আমি এক হয়ে যাবো  দুটি;
কথায়,কথায় চাও কেন  এতো ছুটি?
কবিতা কী জানো,ছুটি বলে নেই কিছু!
মিছে ছুটো-ছুটি , অলীক আশার  পিছু;
ক'টা দিন হোক, হৈ-হুল্লোড় হুটোপুটি।
আঁধারের মাঝে, এসো আলো হয়ে ফুটি!
কবিতা! এতো-ই সহজে হয় কী  ছুটি?
এসো ভুলে যাই, জমে থাকা ভুল ত্রুটি।
তোমার সাথে ছন্দের তালে নেচে উঠি।
কবিতা!,দৃঢ়  করে'  তোমার বজ্র-মুঠি;-
লড়াইটা হোক,যারা কেড়ে খায় রুটি।
মানুষের পাশে দাঁড়াও,নিয়ো না ছুটি।
         --০--