শএু নই আমি তোর ৷


সৈকতের উপরে দাঁড়িয়ে যে ভাবে মনে হয়েছে
জলের দিকে তাকিয়ে তাই
শূন্য হয়েছে ব্যবধান    


মধ্যরাএে আবার বুঝেছি
তুমি নও ব্যক্তিত্ব হীন গৃহপালিত
কতগুলি মাংসঝরা রাস্তা
বর্ষায় অক্ষম মিউনিসিপালটি
যাতাযাতে বাধ্য মোরা


স্বাধীনতা বাঁধা আছে ওখানে
সামান্য মাসিক বেতনে
চোরাবালি বুক পর্যন্ত
পুরোটাও নেবে না যে


এভাবেই চলে সংসার
পাশাপাশি থাকি অকারন
খাতার পাতার প্রতি
             অভিমানে রোজনামচা


অবিচ্ছেদ্য এই জীবনের সাথে তুমি কর্ম আমার
ভাই, বন্ধু , সহকর্মী


দীর্ঘ প্রতিক্ষার ঢেউ সম্মুখে
ভারতবর্ষ  উড্ডীয়মান , স্বপ্ন তরঙ্গ এ জন্ম
আমি তোর
বাঁঙালি , বিহারী , উড়িয়া , দক্ষিনী নয়


মানুষ , মানুষ , মানুষ