যত বার আমি
আকাশের দিকে দেখি
বুকের ভিতর সমুদ্র ডাক দেয়
বলে
কবোষ্ণ প্রেম তুমিনা মরেছো না দিয়েছো মরতে
ঘরে এবং অন্তরে


‘আমি ভাল আছি’, বলাটা বড় বিক্ষিপ্ত কেন হল
চেয়েছিলাম জানি তাই, প্রাগৈতিহাসিক প্রেমিকা
থেকে বিবাহিত আঁত্মা
সকলে মাটির দিকে আঁগুল দেখিয়ে বলেছে
মানুষ তুমি, পাখি নও


তুমি পারনা আকাশ, পারনা কোনোদিনও
মরেছি আমি তাই, ভেঁঙেছি নিযে হাতে
কত আকাশ করেছি চোখের মনিতে আবদ্ধ


চলো হেঁটে আসি
দেখে আসি চলো সে আজো কেমন করে থাকে
যে সুখ তোমার শরীরে দিয়েছি আমি
সেকি তার বিন্দু মাএ পেয়েছে


এ বছর তো গেল
সারা বছর যেন সমুদ্রের বালিতে শুয়ে ছিলাম
পাসে রেখে আমারই শিশু অংশ
আর
সমু্দ্রের স্তরে স্তরে, গর্জন, সেই বহু পরিচিত স্বর  
জানি  আছে সে মরেনি, আমি যেমন
ছেলের সাথে বালির পাহাড়ে মগ্ন   ৷
...................................................