আশা, আশালতা, আশালতার বীজ
যেদিন প্রথম মাটি ছুঁয়েছিল
    অঙ্গীকারে আবদ্ধ হয়েছিল সেদিনই,


হ্যাঁ, আমি, আমি আশালতা, তোমার বুক থেকে
নেমে এসেছি, মাটি ছুঁয়ে প্রতিজ্ঞা করেছি
প্রতিটি ফুলকে বীজে পরিনত করব
এক একটি গাছ হয়ে বেড়ে উঠবে এক একটি নারী
গাছের কোটর থেকে বেরিয়ে এসে আকাশের দিকে
হারিয়ে যাওয়া ছোট্ট  পাখিটির মত
এমনই জীবন


আমার জন্য একটু কষ্ট পেও  
সামান্য হলেও আমার জন্য কষ্ট পেও  


আমি তোমার বুকের ভিতর গভীর চেতনা


জানা না জানা শব্দগুলি জুড়ে দেখো
যে বাক্যটি তৈরী হবে তাদিয়ে বিশ্বজয় করাযায়


কত সহজ কত সাধারন তাই না
যত সহজ যত সাধারন তত সুন্দর


আঘাতের পর আঘাত আঘাতের পর আঘাত
দুমড়ে মুচড়ে যায় শরীর
বলিনা হয়তো আমিও আঘাত দিয়েছি
যারা দুরে সরে যায় তাদেরকে
যারা কাছে থেকেও থাকেনি তাদেরকে


রাএি অনেক তো হল
যে পথে সূর্য চলেগেছে রাএির জন্য মাটি ছেয়ে দিয়ে
সে পথে সূর্যের চলে যাওয়া দেখেছিলাম  
না চাঁদের আগমন
যে প্রেমে কষ্ট পেয়েছিলাম তার নায়িকাকে
কীভাবে মনেরেখেছি
অনুরণন হয়, কথার অনুরণন
কোনো ভাষায় যা ব্যাখ্যা করা যায় না
বোঝা যায়,শুধু
      
বুক থেকে যে নেমে যাচ্ছে সে পাহাড় নয়
স্বপ্নের আর একটি রূপ
শান্ত অথচ দৃড়
পাহড়ের প্রথম বেড়াতে গেলে যেমন টি হয়
ঠিক তেমনই


প্রথম সন্তান টি কন্যা হলে তার নাম দিয়েছিলাম
আশালতা ৷
......................................................।।