১.
এ ভারতের ভূমিতে জন্মের মত সার্থকতা
সম্ববত কমই আছে  
মহাসাগরের গভীরতা থেকে হিমালয়ের পর্বত শ্রেণী
আমরা সকলেই ভারতবাসী
এ ভারতেরই কোনো এক কোনায় কংক্রিটের চারটি দেয়ালের মাঝে


নির্মলাক তুমি


বহুদুরের কোনো এক ছোট রেল স্টেশন                                        
লাল রঙের রেল কোয়াটার
জানালার বাইরে দিগন্ত বিস্তৃত ধূ ধূ মাঠ
বয়স্ক স্বামী আর কন্যা সন্তান
এমনিই আমাদের চেনা পরিচিত পৃথিবী, তাই না
তোমার জন্য সযত্নে রক্ষিত ছিল


এক ছুটন্ত হরিণীর পিছনে পাগলা ঘোড়া
লাগামহীন, আর তুমি এও জান
কতশত  শতাব্দীর অপেক্ষায়-মান এ জীবন


প্রস্ফুটিত পদ্মের মত মেয়ে হয়েছে
কাল থেকেই স্কুল শুরু
চকের দাগে সারা ঘর অ আ ক খ হাবুডুবু


এ ঘর তোমার শুধু, তোমার তোমার
এ মূহুতে এবং চিরায়ত
স্বার্থক এ ঘরের দেয়ালগুলি প্রতিটি ইঁট, মেঝে, ছাদ ,
স্বার্থক ঐ মাঠ, মাঠের উপর দিয়ে ভেশেআসা বাতাস
স্বার্থক জানালা , পর্দা,
স্বার্থক ভারতবর্ষ
তোমার কন্যার হাতে লালিত হবে বলে ৷
২.
‘ওঃ মরন আসেনা তোর’


আসেনারে
ধিকি ধিকি রাত্রি আর শ্রান্ত সারাদিন
মহাসমুদ্রের এপ্রান্তে দাঁড়িয়ে
কথা ছিল ,
স্বপ্নের জাহাজে পেরোবে পৃথিবী
এ সমুদ্র তাই আমাদের চেনে
প্রতিবার ফিরে যাওয়া ঢেউ এর সাথে
ফিরেযায় , বালির উপর পুরাতন সব দাগ
সাগরের অসীম গভীরতায় সমস্ত লীন
শরীর আত্মা,
আমারই সম্মুখে পুড়েযায়
খাতার পাতায় আমি লিখেরাখি


হ্যাঁ, আমি গর্বিত, আমি ভারতবাসী  ( অসমাপ্ত )


৩।