৩.
দিবানা
দিবানা , দিবানা বলে ডাকে ওরা  
দিবানা, বাওরা , কী করে বোঝে
কোন পথে পলাশ, কোন পথে কাঁটা


ভাঙা জিনিস জড় করতে ভাল লাগে
ভাল লাগে ভাল আছি বলতে
সে প্রতিবার আমায় হারিয়ে চলে যায়
ভাল লাগে হারতে


শূন্য হলাম
মুক্ত মনে হল
স্নানের পরে মনে হল
শরীর কত হালকা, আত্মা কত সুন্দর


মরণ শুধু মরণ নয় মরণ মানে সঙ্গম
এ পৃথিবীর কোনো কথা বলা বাকি নেই
তবু বলি ভালবাসি


তুমি আছো অঙ্গনে
তুমি আছো , সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র যেন
শুধু তোমাকেই কেন্দ্র করে আমার এ সৌর জগত


ঝরা পাতার উপর দিয়ে তুমি হেঁটে চলেছ
যাত্রা পথের সঙ্গী  মৃদু মন্দ বাতাস , আর
পাতা বারার শব্দ


কখনও মনে হলে স্বামী কে বোলো
আমার চেয়েও সে ঢের বেশী প্রেমিক ৷