তুমি যদি চাও , আমি তোমার চোরাবালি হতে পারি
হতে পারি  তৃষ্ণা , আকণ্ঠ , আগুণ
বুকের ভিতর সদাজাগ্রত মহাত্মা


ভোর হল , উন্মুক্ত বাতাসে বুঝলাম
ভারতবর্য
জন্মেছি যত মরেছি ততোধিক
স্বপ্নের অঙ্গনে লিখেছি
আমি মুক্ত , আমি স্বাধীন,  স্বাবলম্বী আমি
বল কী চাও , কেন আছি বল


তুমি যা চাইবে
চোরাবালি আগুণ অথবা মহাত্মা


সারা শরীর ছিন্ন হল সেদিন
রক্ত কণায় স্নিগ্ধ এ মাটি
আনন্দ
বলে গেল যাওয়ার পথে ‘হে রাম’
শরীরের ক্ষতচিহ্ন দেখে বুঝলাম
ভারতবর্য
প্রাগৈতিহাসিক থেকে আজও লুণ্ঠনে  আলুথালু


শব্দ করিনি এক বিন্দু সেদিন , আমিও না
বরং বিনিদ্র রাত কাটিয়েছি ওঃ
সুযোগ যদি পাই


আগুণ অন্ধকার অথবা মহাত্মা


কী চাইবো ৷