স্কুলের ছুটির ঘণ্টায় আজও মন উদ্বেলিত
খেলার মাঠ বরাবর ছুটতে থাকে , উড়তে থাকে
জান নির্মলা
এখানে আমার ঘরের পাসে মাঠ আর
মঠের পরেই প্রাইমারী স্কুল ৷

ইচ্ছে করে বেঁধে রাখি , সিঞ্চন করি , ফুলের বাগান
তারপর , তারপর আমাদের হাতের মুঠোয় গরল অমৃত
বেদনায় বিগলিত ধারার মত , নদীর মত


এ শরীর , এ শরীরের আত্মা তাঁর মন
ঋণী হোক পরস্পরে
গভীর লালে ডুবে যাওয়া এ সময়
সময়ের গোলক ধাঁধায় আত্মহারা


নির্মলা , তোমার হাতেও মেহেন্দির রং লাল
বহুক্ষণ বসে আছি মুখোমুখি , স্বপ্নের মাদকতায়
ডুবিয়ে মোর একাল সেকাল
কোনো ছোট গল্পের শেষের মত
তেমনি ভাবে শেষ হল , তোমার সঙ্গে আমার মিলন


কী ভাবে শুরু করি ,
পথের বাঁকে পথের দেখা , কোন দিকেতে যাব
ডুবে যাব শূন্যতায় , মহাশূন্যে
পাশাপাশি যেভাবে হেঁটে আসছি এত গুলি দিন


আর তুমিও বলেনা , কী ভাবে সব ভুলে , মেহেন্দির পরলে
ঘরের প্রতিটি পরিচিত বিন্দুকে ফেলে
চলে এলে এত দূর
নির্মলা , আমি কিচ্ছু বুঝিনা ৷