অর্থহীন লাগে সব
মনোরঞ্জনের সমস্ত উপকরণ যেন পানসে হয়ে গেছে
মিঠে স্বাদ লাগছে তিতকূটে
হাসি খুশীর আয়োজন গুলোও কেমন যেন বিরক্তকর
অর্থহীন সব আমার কাছে - স্রেফ অর্থহীন।


ব্যস্ত সবাইকে দেখে লাগছে করুণা
প্রকারন্তরে আমার আলসেমীটাই বরং ভালো
আনন্দ মিছিলকে লাগছে শোক যাত্রার মতো
আলোক সজ্জা চোখে শর্ষে ফুল যেন
একদা মুগ্ধকরা বাগ্মীতাকে মনে হচ্ছে
স্তুপীকৃত একরাশ শব্দের আবর্জনার মতো
না কিছুই টানছে না আমাকে- সবই আকর্ষনহীন।


মাধ্যাকর্ষনের চেয়েও আমাকে বেশী টানছে হতাশা
চুপি চুপি বলছি শুধু তোমায়-
সময় আমায় সুযোগ দিচ্ছে বলেই - অর্থহীন ভাবতে পারছি সব।
কে জানছে আর- এই হতাশার বিলাসিতা আমার কর্ম্-বিমূখতার ফসল।
দারুন ! অর্থহীন সব কিছু আমার কাছে।