জ্বলছে দিল্লী , পুড়ছে হৃদয়
শোকের অনলে জ্বলছে
হতবাক হয়ে সভ্য সমাজ
অসভ্যতাকে চিনছে।


বর্বর হায়েনার উল্লাসে কেঁপেছে
সে রাতে নগরে শীত-বাতাস।
বোনটির আর্ত চিৎকার শোনেনি
দেখেনি কেউ তার সর্বনাশ।


লালসায় লাগামহারা,  বেপরোয়া আজ যুবকেরা
নষ্ট মনের দুষিত আত্মা- নগরীর নর-পিশাচেরা।
নরের নরকে নারী নিগ্রহ দেখতে চাই না আর
ক্ষোভে লজ্জায় তবু যে হৃদয় ভেঙ্গে যায় বার বার ।


ইথারে  ভেসে আসে যেন তার আর্তনাদ যে কেবলই
আমার কানে গুমরে ওঠে তা - ধ্বসে যায় মনে পলি।


(ফ্লো. নাইটিংগেলের বাতি হাতে তার-  
আর্ত সেবায় ছিল বোন আমার
সেই তার জন্যেই শোকে ক্ষোভে
জ্বলে যে প্রদ্বীপ আজ হাজার  ।)  


ভেবোনা বোনটি সবই ভুলে যাব- ছাড়া পাবে চণ্ডাল
শোকের অনলে জ্বলছে দেখ যে প্রতিবাদের মশাল।


শরীরে তোমার লেগে থাকা ঐ অশুচি স্পর্শ ওদের
চলছে ধুইয়ে দিতে অবিরত অশ্রু-নদী যে মোদের।


দেখো,
জ্বলছে বিশ্ব, পুড়ছে বিবেক
শোকের অনলে জ্বলছে
বিশ্ব জুড়ে লাখো নর-নারী
তোমার জন্যে কাঁদছে।


( নারী দিবসের সম্মানে, রচনা কাল- ৩০ ডিসেম্বর, ২০১২ )