চাইনা দেখতে অসভ্যতার এমন জাগরণ
সত্যকে ঢেকে মিথ্যে বলার অদ্ভুত প্রহসন
মানুষ হবার চেষ্টায় খাটে বেশিভাগ জনগণ
তাদের শোষণে ব্যস্ত আবার নষ্ট যাদের মন।
মানসিকতার অবনতি দেখি বাড়ছেই দিন দিন
সাহসিকতায় বদলাবে দিন ভাবছেনা দীনহীন।
কোটি কোটি সৎ কর্মঠ হাত বদলাতে পারে দেশ
ধর্ম ও নিয়ম নিয়ত মানলে বঞ্চনা হবে শেষ।
লোভের ভুবনে চাহিদারা বাড়ে যোগান হোকনা কম
হিসাবে থাকে না কখন দুয়ারে আসবে মৃত্যু যম।
ন্যায় অন্যায় ভুলে গেছি সবই স্বার্থে অন্ধ সবাই
নিরপরাধ হচ্ছে যে বলি বিবেক করছি জবাই।
নষ্ট হতে যে পরিবেশ লাগে আমরা গড়ছি তাই
প্রজন্ম থেকে প্রজন্মে গড়াবে এই নষ্টামিটাই।
এই পৃথিবীতে তোমার আমার সময় যে বাঁধা হায়
বদলে যাওয়ার হোক না শুরু দিন যে ফুরিয়ে যায়।