অন্ধ-চোখে রাত ভাঙ্গা ভোরের আলো হয়ে
এলে তুমি
প্রাগৈতিহাসিক গুহার মুখে যেন আছড়ে
পড়লো পৃথিবীর প্রথম সূর্যকিরণ।


তুমি আসার আগে
আমার ভুবনে আকাশ ছিল সবুজ, মাটি যেন নীল
এতো বদলে দিতে পারে পৃথিবীর রং - শুধু একজনাই?
তুমি ছিলেনা বলেই হয়তো অসহ্য সুন্দর
এই পৃথিবী দেখিনি আমি আগে।


তোমার চোখে দেখেছি ঋতুবৈচিত্রের খেলা
তোমার চূলের কৃষ্ণ কোমলতায় হারিয়েছে
আমার অতৃপ্তির কালিমা।
দেখেছি আমার আনন্দাশ্রুর নদী
তোমার হৃদয় মানচিত্রে বইছে নিরবধি।
তোমার মায়ার ছায়া আমার জীবনের মাঠে
প্রহর বদলে দেয়।


তোমার হাতে হাত রাখলে ইচ্ছে হয়-
হিমালয় শৃঙ্গ থেকে তুলে আনি তুষারের ফুল
সমুদ্রের অতল থেকে দূষ্প্রাপ্যতম মুক্তোটি কুড়িয়ে আনি
সূর্যের আলো ধার করে মহাকাশের কালো চাঁদরে
লিখে দেই তোমার নাম।


তুমি পাশে থাকার নাম যদি জীবন হয়
আমি বাঁচতে চাই জনম জনম
সময়কে মহিমান্বিত করেছ তুমি প্রিয়তমেষু আমার।