আধুনিকতার খরতাপে পুড়ে যায় সোনালী অতীত
ভালোবাসার নীল খাম নিয়ে আর আসে না ডাকপিয়ন।
কষ্টে সৃষ্টে জোগাড় করা গোলাপটি হাতে নিয়ে
দাঁড়িয়ে থাকেনা আর মুখচোরা যুবক।
গাঁয়ের বালিকা বধূরা আর বালিশের কোনে, রুমালের ভাঁজে
লিখতে বসে না ‘ভুলো না আমায়’।
ভুল বানানে যত্ন করে লেখা কার্ড হাতে আজকাল কেউ আর
সুযোগে থাকেনা উৎসব পার্বণ প্রাক্কালে
অনিশ্চিত প্রাপকের প্রত্যাশায়।


ছিলো সে রূপকথার দিন- যেন চির অমলিন।
এখন-
ভালোবাসার বার্তা আসে পিসি বা মুঠোফোনের
সদা চঞ্চল স্ক্রিনে অনেক তথ্যের ভিড়ে  বহু কষ্টে
জায়গা করে নিতে-
ক্ষীণ আবেদন নিয়ে অথবা ক্ষণ আয়ু নিয়ে ।
ব্যস্ত বাস্তবতার চাপে মায়া মমতা যেন মরীচিকা
তবুও এই বাংলায় বসন্ত আসে
অপটু হাতে শাড়ি পড়ে নারী ছোটে রোদের মেলায়
সুরের মূর্ছনায় দোল খায় অস্থির যুবকের মন।
ভালোবাসা রঙ বদলায়- পুরানোও হয়
হারিয়ে তো আর যায় না
মানুষ তাই আজও ছোটে মনের মানুষের খোঁজে।