মানুষ হবার জন্য--
আমি হেঁটেছি অনেক পথ দলবদ্ধ হয়ে, আবার দলছুট হয়ে।


মানুষ হবার জন্য--
আমি হেঁটেছি অনেক- আলোতে কিংবা অন্ধকারে।


মানুষ হবার জন্য--
আমি বন্যতাকে করেছি বিকর্ষণ আর বশ্যতাকে করেছি আকর্ষণ।


মানুষ হবার জন্য--
আমি সদাচরণের চারণভূমিতে চষে বেড়িয়েছি দীর্ঘকাল।


মানুষ হবার জন্য--
আমি ডুবেছি জ্ঞানের খোঁজে- আর ভেসেছি অসংযমে।


মানুষ হবার জন্য--
পড়েছি অনেক প্রতারণায় আবার পুড়েছি বিবেকের তাড়নায়।


মানুষ হবার টানে--
      আমি হারিয়ে দিয়েছি সবাইকে তবু জেতাতে পারিনি নিজেকে
আমি হারিয়ে ফেলেছি সবাইকে তবু পাইনি ফিরে নিজেকে।