হাতিয়ার হাতে জানোয়ার জাগে
ফুলের বনে কাঁটার আগ্রাসন ।
ভুল অথবা হিংসার বলি হতে
জড়ো সড়ো হয়ে থাকে একদল শঙ্কিত মানুষ।


প্রবৃত্তির প্ররোচনা রচনা করে নতুন ভূখণ্ড
পুরানো ভূমিই শুধু -অধিকার হারান নাগরিকে শোভিত।
নতুনই তবে উদ্ধত অনাকাঙ্ক্ষিতের দ্বারা শৃঙ্খলিত
শোষণ আর বঞ্চনার সাথে গড়ে ওঠে তথাকথিত উন্নয়ন।
বিবেক যখন শক্তির কাছে শোষিত
আবেগ তখন অস্তিত্বহীনতার ছায়া।
জীব যেন পরিণত হয় জড় কাঠামোতে
নিজেকে ভেঙ্গে চুরে চলে শোষকের দেশ গড়া।


অবাক মানুষ কেবলই দেখে তারই চিরচেনা দেহ-মন
কিভাবে পরিচালিত হয় অচেনা শক্তিতে।
সেই দ্রোহ-কালে বিদ্রোহই শক্তির ভারসাম্য
যার মূল্য কিন্তু অগণিত স্বপ্ন-স্নাত প্রাণের বিনিময়।