বেশ চলছে ফর্মাল  ভালোবাসার দিনকাল
ভালোবাসা দিবসে হাত বদল হচ্ছে ফুলের তোড়া
বিশেষ দিবসে বিশেষ উপহার
ঈদ চাঁদে পোশাক-আশাক ইত্যাদি।
ভালোবাসার জ্যামিতিতে অর্থ সম্পদের রেখাগুলো
ঠিক ঠাক না মিললে সম্পর্কের সম্পাদ্য না মেলার
সম্ভাবনাই প্রবল।
শুধু ‘দুজনে দুজনার’ নামক চিন্তার ভিতরে যেন
সংকীর্ণতারই বসবাস-
পরিবার থাকছে উপেক্ষিত।
এ ভাবনায় রচিত জগত আপাত: স্বর্গোদ্যান মনে হয়
অচিরেই যে  তা হয়ে যায় ভালোবাসার বধ্যভূমি
ভুক্তভোগী হওয়ার আগে কেউ বুঝতে চায়না।
বিপুল কর্মযজ্ঞের পাশাপাশি থাকছে
ব্যাক্তিগত অঢেল বিনোদন
প্রিয়জনকে দেবার সময়ে করতে হচ্ছে রেশনিং।
ছোট্ট নীড়ে যান্ত্রিক রোবটদের যেন নিয়মতান্ত্রিক সংসার
বোঝাপড়ার চেয়ে ভুল বুঝার অবকাশ আকছার।
প্রযুক্তির কল্যাণে নেটওয়ার্কের সুতোয় ঝুলে ঝুলে
শান্তির ঘরে সন্তর্পণে ঢুকছে অবৈধ প্রেমিক বা প্রেমিকারা
মোহগ্রস্তরা ভাঙছে ঘর নয়তো করে যাচ্ছে প্রতারণা।
হায় সভ্যতা! সুখ দিতে এসে এ কেমন অসভ্যতার
ভাইরাস ছড়িয়ে দিলে।